Ultimate magazine theme for WordPress.

উত্তেজনার পারদ চড়ছেই : ছুটছে একের পর এক চীনা মিসাইল, পাহাড়ে ফায়ার ড্রিল

0
একের পর এক মিসাইল ছুটে যাচ্ছে। ভারতের সঙ্গে সংঘাতের মাঝেই এভাবে লাইভ ফায়ার ড্রিল চালাল চীন। ৪৯ হাজার মিটার উচ্চতা থেকে এই ড্রিল চলছে। অন্যদিকে, নতুন করে উত্তর-পূর্ব ও পূর্ব উপকূলে ব্যাপক নৌমহড়া শুরু করে দিয়েছে চীন নেভি। ভারতের পাশাপাশি আমেরিকার সঙ্গেও ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ। দক্ষিণ চীন সাগর এবং তাইওয়ান ইস্যুতে আমেরিকার সঙ্গে চড়ছে উত্তেজনার পারদ।

চীনের সঙ্গে ভারত এবং আমেরিকার সামরিক ও রাজনৈতিক উত্তেজনা যখন তুঙ্গে তখন বিশাল এই যুদ্ধ মহড়া শুরু করে দিল বেইজিং। চীনের বিশাল এই মহড়াকে আমেরিকার জন্য শক্তি প্রদর্শন বলেই ব্যাপকভাবে মনে করা হচ্ছে। চীনের সমুদ্র নিরাপত্তা প্রশাসন জনিয়েছে, দেশের নৌবাহিনী সোমবার থেকে উত্তর-পূর্বাঞ্চলীয় বহাই সুমদ্রের জিনহুয়াংদো বন্দরের কাছে প্রথম দফা নৌমহড়া শুরু করেছে। পীত সাগরের দক্ষিণাংশে মঙ্গল ও আগামীকাল বুধবার দ্বিতীয় দফা মহড়া চলবে। এই মহড়ায় তাজা গোলা-গুলির ব্যবহার করা হচ্ছে।

এজন্য ওই এলাকায় সব ধরনের জাহাজ চলাচল আপাতত নিষিদ্ধ করা হয়েছে। মূলত নিরাপত্তার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। মূলত বেইজিং চার স্তরের আলাদা সামরিক মহড়ার পরিকল্পনা ঘোষণা করেছে। যা বহাই সাগর থেকে শুরু করে পূর্ব চীন সাগর ও পীত সাগর পর্যন্ত বিস্তৃত হবে। সূত্র : কলকাতা টোয়েন্টিফোরের।

Leave A Reply

Your email address will not be published.